Home আন্তর্জাতিক ঐতিহাসিক জয়ে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন

ঐতিহাসিক জয়ে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন

বর্ণালী প্রতিদিন ডেস্ক: রুদ্ধশ্বাস প্রতীক্ষা আর একের পর এক নাটকীয়তার পর অবশেষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এর মাধ্যমে বেজে উঠেছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায় ঘণ্টা।

জয়ী হিসেবে বাইডেনের জানুয়ারি মাসে দায়িত্ব নেওয়ার কথা। তবে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে নির্বাচন নিয়ে বেশ কিছু মামলা করা হয়েছে। শক্তিশালী আন্তর্জাতিক সংবাদ মাধ্যম গার্ডিয়ান নিশ্চিত করেছে, মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৯০ পেয়ে জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২১৪ টি ইলেকটোরাল ভোট।

সিএনএন-এর আভাস অনুযায়ী যুক্তরাষ্ট্রের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন কমলা হ্যারিস। এছাড়াও তিনি দেশটির প্রথম নারী এবং কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্টও হবেন। দক্ষিণ এশীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের প্রথম ভাইস প্রেসিডেন্টও হবেন তিনি।  ২০১৭ সাল থেকে ক্যালিফোর্নিয়ার সিনেটে প্রতিনিধিত্ব করে আসছেন হ্যারিস। জ্যামাইকান বাবা ও ভারতীয় অভিবাসী মায়ের সন্তান তিনি। কৃষ্ণাঙ্গ ব্যাপটিস্ট চার্চ আর হিন্দু মন্দিরে যাতায়াত করে বেড়ে উঠেছেন তিনি।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের পর এই চারদিন ধরে গণনা চলছে। করোনাভাইরাস মহামারীর মধ্যে অনুষ্ঠিত এই নির্বাচনে রেকর্ড সংখ্যক আগাম ভোট পড়ায় গণনা শেষ হতে বেশ কয়েকটি রাজ্যের সময় লেগে যায়।বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প ও জো বাইডেন প্রথম দিকে ভোট গণনা শেষ হওয়া রাজ্যগুলোতে প্রত্যাশা অনুযায়ী জয় পেয়ে যান।

প্রেসিডেন্ট কে হচ্ছেন সেই প্রশ্নের জবাবের জন্য অপেক্ষায় থাকতে হয় ব্যাটলগ্রাউন্ড হিসেবে বিবেচিত কয়েকটি রাজ্যের দিকে। এই কয়দিন পেনসিলভেইনিয়ার সঙ্গে জর্জিয়া, অ্যারিজোনা, নেভাডা, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কায় ভোটের ফলের দিকে নজর থাকে সারা বিশ্বের। এরমধ্যে প্রথম দিকে পেনসিলভেইনিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনায় ও আলাস্কায় ট্রাম্প এগিয়ে থাকলেও পোস্টাল ব্যালট গণনা শুরুর পর শুক্রবার পাল্টে যায় চিত্র। পেনসিলভেইনিয়া ও জর্জিয়ায় ট্রাম্পকে টপকে এগিয়ে যান বাইডেন। শুক্রবারই জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষ হলেও দুই প্রার্থীর ব্যবধান খুব সামান্য হওয়ায় সেখানকার নিয়ম অনুযায়ী ভোট পুনঃগণনায় চলে যায়।

এরপর শনিবার পেনসিলভেইনিয়ায় ট্রাম্পের চেয়ে ভোটের ব্যবধান বাড়িয়ে বাইডেন জয়ী হওয়ায় ২০টি ইলেকটোরাল ভোট চলে আসে তার পক্ষে, যাতে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জন্য প্রয়োজনীয় ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট নিশ্চিত হয় আগে থেকে ২৫৩টি ভোট নিশ্চিত করা বাইডেনের।

ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আগে বারাক ওবামা আমলে ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করেছেন বাইডেন। ডেলাওয়ারের সবচেয়ে দীর্ঘ আমলের সিনেটরও তিনি। নির্বাচনি প্রচারের সময় থেকেই বাইডেন বলে আসছেন ট্রাম্পের আমলে ক্ষয়ে যাওয়া দেশ পুনর্গঠন করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আজ আন্তর্জাতিক নারী দিবস

বর্ণালী প্রতিদিন ডেস্ক: আজ আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিনটি। কিন্তু বিভিন্ন গবেষণা বলছে শিক্ষা ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়লেও কর্মক্ষেত্রে...

বঙ্গবন্ধুর সমাধিতে কটিয়াদী’র মুমুরদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের শ্রদ্ধা

মাহবুবুর রহমানঃ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত করেছেন কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মুমুরদিয়া...

কটিয়াদী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক উদ্বোধন করেন এমপি নূর মোহাম্মদ

নিজস্ব প্রতিবেদক: কিশোরগঞ্জের কটিয়াদী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক উদ্বোধন করেন কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ। ৬ মার্চ (শনিবার) সকালে স্থানীয় আওয়ামী লীগের...

এ যেন এক ফুলের রাজ্য! কটিয়াদীতে সূর্যমুখী ফুল চাষে সফল কৃষক

মাহবুবুর রহমান: ফুলকে পচ্ছন্দ বা ভালোবাসেনা এমন লোককে পাওয়া হয়তো খুবই দুস্কর। তাইতো ফুল ভালোবাসা ও ভালোলাগার প্রতীক। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার আচমিতা ইউনিয়নের চারিপাড়া গ্রামের...

Recent Comments

error: