Home সাহিত্য সংস্কৃতি কিশোরগঞ্জে তিন দিনব্যাপী ছড়া উৎসব

কিশোরগঞ্জে তিন দিনব্যাপী ছড়া উৎসব

বর্ণালী প্রতিদিনডেস্ক: কিশোরগঞ্জে তিন দিনব্যাপী ১৭তম ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলা শুরু হয়েছে। ৪ মার্চ (বৃহস্পতিবার) শহরের আখড়াবাজার সেতু সংলগ্ন শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে সকালে উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শওকত আলী।

ছড়া অমর ছড়ায় জয়, মানে না বাধা পরাজয় প্রতিপাদ্যে জেলাসহ দেশের বিভিন্ন এলাকার লেখক ও সংস্কৃতিসেবীরা অংশ নেন উৎসবে। ১৭ বছর ধরে সাহিত্য সংগঠন ‘জেগে ওঠে নরসুন্দা’র সহযোগিতায় উৎসবটি আয়োজন করে আসছে কিশোরগঞ্জ ছড়া উৎসব পরিচালনা পর্ষদ।

সংস্কৃতিকর্মীদের মিলনামেলা দেখা অভিভূত উৎসবের প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শওকত আলী  বলেন, এ ধরণের উৎসব সত্যি ব্যতিক্রমধর্মী। এটি ছড়া কিংবা সাহিত্যচর্চার জন্য খুবই দরকার। এটি সংস্কৃতি বিকাশে সহায়ক ভূমিকা রাখবে। এ ধরণের উৎসব সারা দেশে ছড়িয়ে দেওয়া দরকার।

বেলা ১১টায় উৎসব উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মাসউদ এবং ছড়া উৎসব কমিটির নেতৃবৃন্দ ছাড়াও লেখক ও সংস্কৃতিকর্মীরা অংশ নেন। জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলা সম্পর্কে ছড়া উৎসব কমিটির আহ্বায়ক আহমেদ উল্লাহ জানান, তারা ১৭ বছর ধরে উৎসবটি আয়োজন করে আসছেন। এই উৎসব আয়োজনের ফলে কিশোরগঞ্জে অনেক লেখক ও ছড়াকার তৈরি হয়েছে। তাছাড়া একটি জেলায় সুস্থ একটি সাংস্কৃতিক আবহ সৃষ্টি হয়েছে।

শোভাযাত্রা শেষে শুরু হয় আলোচনা সভা ও ছড়া পাঠের আসর। ছড়া উৎসব কমিটির আহ্বায়ক আহমেদ উল্লাহ’র সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কাশেম।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শওকত আলী এবং বিশেষ অতিথি হিসেবে কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) বক্তব্য রাখেন। উৎসব চলবে শনিবার (৬ মার্চ) পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

উপজেলা হিসেবে যুক্ত হচ্ছে আরও তিনটি  উপজেলা

বর্ণালী প্রতিদিন ডেস্ক: দেশের উপজেলা হিসেবে যুক্ত হচ্ছে আরও তিনটি নাম। কক্সবাজারের ঈদগাঁও, মাদারীপুরের ডাসার, সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার। প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয়...

কটিয়াদী উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি গোলাম মোস্তফা আর নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)কটিয়াদী উপজেলা শাখার সাবেক সভাপতি, কটিয়াদী কলেজের সাবেক ভিপি, কামারকোনা আল আকসা জামে মসজিদের সভাপতি, কামারকোনার কৃতি সন্তান হাজী...

অভাব

আনন্দেরই বার্তা নিয়ে এলো খুশীর ঈদ, সবার তরে নূতন পোষাক করতে হবে খরিদ।   ঘরে ঘরে স্বজনের ভিড় কেনা-কাটার ধূম অভাব আমার কেড়ে নিয়েছে একটু সূখের ঘুম।   পোষাক কিনেই শেষ নয় পায়েস পোলাও চাই সত্যি...

আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শনে স্থানীয় সাংসদ নূর মোহাম্মদ

বর্ণালী প্রতিদিন ডেস্ক: কিশোরগঞ্জ কটিয়াদী উপজেলার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নির্মাণাধীন ঘর পরিদর্শন করেছেন কিশোরগঞ্জ-২ (কটিয়াদ-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ। ১৯ জুলাই (সোমবার) সকালে জালালপুর...

Recent Comments

error: