Home জাতীয় নিকলী’ কৃতি সন্তান বিচারপতি আমির হোসেন আর নেই

নিকলী’ কৃতি সন্তান বিচারপতি আমির হোসেন আর নেই

বর্ণালী প্রতিদিন ডেস্ক: কিশোরগঞ্জ নিকলী উপজেলার কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা বিচারপতি আমির হোসেন (৬৫) আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে  চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট মঙ্গলবার সকাল ৮টার দিকে তিনি ইন্তেকাল করেন। তিনি লিভার ক্যান্সারে ভুগছিলেন বলে জানা গেছে।

হাইকোর্ট বিভাগের বিচারপতি আমির হোসেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিন সদস্যের বেঞ্চে বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তবে দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন।

বিচারপতি আমির হোসেন ১৯৫৭ সালের ৩০ নভেম্বর কিশোরগঞ্জের নিকলীতে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও এলএলএম ডিগ্রি অর্জনের পর ১৯৮৪ সালের ২২ ফেব্রুয়ারি বিচার বিভাগে মুন্সেফ (সহকারী জজ) হিসেবে নিয়োগ পান। পরে ২০০৯ সলের ৬ মে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান তিনি।

গাজীপুর জেলা জজ থাকা অবস্থায় তিনি ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পর ২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি তাকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। সবশেষে ২০১৭ সালের ১১ অক্টোবর বিচারপতি আমির হোসেনকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

এ বিচারপতি অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, চীন, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ভারত, আরব আমিরাত, সৌদি আরব, তুরস্ক, জার্মানি, লুক্সেমবার্গ, বেলজিয়াম, ফ্রান্স, যুক্তরাজ্য, কানাডা ও নেদারল্যান্ডস সফর করেছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই মেয়ে, এক ছেলে, আত্মীয় স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমের প্রথম জানাজার নামাজ দুপুর ২টায় হাইকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। পরে তার লাশ নিজ গ্রাম নিকলী উপজেলার মির্জাপুর গ্রামে আনা হবে। মাগরিবের নামাজের পর নিকলী ঈদগাহে দ্বিতীয় জানাজা এবং মির্জাপুর মাদ্রাসা প্রাঙ্গণে তৃতীয় জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় মির্জাপুর গ্রামে পারিবারিক কবরস্থানে মা বাবার কবরের পাশে তাকে দাফন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নারী সহিংসতা রোধে অধিক নারী নেতৃত্ব প্রয়োজন : স্পিকার

বর্ণালী প্রতিদিন ডেস্ক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর প্রতি সহিংসতা রোধে উদ্ভাবনী নীতি ও আইন প্রণয়নের পাশাপাশি অধিক নারী নেতৃত্ব প্রয়োজন। সোমবার...

চলতি বছরে হচ্ছে না প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

বর্ণালী প্রতিদিন ডেস্ক: করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা আসায় স্থগিত থাকা...

কটিয়াদীতে কোভিড-১৯ (দ্বিতীয় ডোজ) টিকাদান বাস্তবায়নে অবহিতকরণ সভা

মাহবুবুর রহমান: কটিয়াদী উপজেলায় সকল ইউনিয়ন পর্যায়ে কোভিড -১৯ (দ্বিতীয় ডোজ) টিকাদান কার্যক্রম বাস্তবায়নের জন্য উপজেলা অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ৭ সেপ্টেম্বর থেকে আবার...

কিশোরগঞ্জে পাসপোর্ট অফিসের এক দালালের কারাদণ্ড ও দুই দালালের জরিমানা

বর্ণালী প্রতিদিন ডেস্ক: দেশব্যাপী র‌্যাবের দালাল বিরোধী অভিযানের অংশ হিসেবে কিশোরগঞ্জে মো. বোরহান উদ্দিন (৩২), লোকমান হাকিম (২৬) ও সাদ্দাম হোসেন (২৭) নামে পাসপোর্ট...

Recent Comments

error: