Home খেলাধুলা ফুটবল কিংবদন্তি ম্যারাডোনা আর নেই

ফুটবল কিংবদন্তি ম্যারাডোনা আর নেই

বর্ণালী প্রতিদিন ডেস্ক: ফুটবল কিংবদন্তি ম্যারাডোনা আর নেই। আর্জেন্টাইন গণমাধ্যমগুলো বলছে, হার্ট অ্যাটাকে মারা গেছেন বিশ্বকাপজয়ী এই তারকা। সম্প্রতি বেশকিছু রোগে ভুগছিলেন তিনি। এর আগে গত ২ নভেম্বর লা প্লাতার একটি ক্লিনিকে নেওয়া হয় ৬০ বছর বয়সী ম্যারাডোনাকে। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স এইরেস থেকে যা এক ঘণ্টার পথ।

শুরুতে ভাবা হয়েছিল, তেমন জটিল কোনো সমস্যা হয়নি তার। পরে জানা যায়, অবস্থা গুরুতর। তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। সেকারণে অস্ত্রোপচার করাতে হয় কিংবদন্তি এই ফুটবলারের। এর কিছু দিন পরে না ফেরার দেশে পাড়ি জমালেন এ বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী এ ফুটবলার।

ম্যারাডোনাই একমাত্র খেলোয়াড় যিনি দুবার স্থানান্তর ফি এর ক্ষেত্রে বিশ্বরেকর্ড গড়েছেন। প্রথমবার বার্সেলোনায় স্থানান্তরের সময় ৫ মিলিয়ন ইউরো এবং দ্বিতীয়বার নাপোলিতে স্থানান্তরের সময় ৬.৯ মিলিয়ন ইউরো। নিজের পেশাদার ক্যারিয়ারে ম্যারাডোনা আর্জেন্টিনোস জুনিয়র্স, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন।

ক্লাব পর্যায়ে তিনি তার নাপোলিতে কাটানো সময়ের জন্য বিখ্যাত, যেখানে তিনি অসংখ্য সম্মাননা জিতেন। আন্তর্জাতিক পর্যায়ে আর্জেন্টিনার হয়ে তিনি ৯১ খেলায় ৩৪ গোল করেন।

তিনি চারটি ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ছিল ১৯৮৬ বিশ্বকাপ, যেখানে তিনি আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন এবং দলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন। প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে স্বর্ণগোলক জিতেন তিনি। প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা ২–১ গোলে জয় লাভ করে।

আর্জেন্টিনার পক্ষে উভয় গোলই করেন ম্যারাডোনা। দুইটি গোলই ফুটবল ইতিহাসে স্মরণীয় হয়ে আছে দুইটি ভিন্ন কারণে। প্রথম গোলটি ছিল হ্যান্ডবল যা “হ্যান্ড অফ গড” নামে খ্যাত। দ্বিতীয় গোলটি মারাদোনা প্রায় ৬০ মিটার দূর থেকে ড্রিবলিং করে পাঁচজন ইংরেজ ডিফেন্ডারকে পাশ কাটিয়ে করেন। ২০০২ সালে ফিফাডটকম এর ভোটাররা গোলটিকে শতাব্দীর সেরা গোল হিসাবে নির্বাচিত করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আজ আন্তর্জাতিক নারী দিবস

বর্ণালী প্রতিদিন ডেস্ক: আজ আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিনটি। কিন্তু বিভিন্ন গবেষণা বলছে শিক্ষা ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়লেও কর্মক্ষেত্রে...

বঙ্গবন্ধুর সমাধিতে কটিয়াদী’র মুমুরদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের শ্রদ্ধা

মাহবুবুর রহমানঃ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত করেছেন কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মুমুরদিয়া...

কটিয়াদী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক উদ্বোধন করেন এমপি নূর মোহাম্মদ

নিজস্ব প্রতিবেদক: কিশোরগঞ্জের কটিয়াদী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক উদ্বোধন করেন কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ। ৬ মার্চ (শনিবার) সকালে স্থানীয় আওয়ামী লীগের...

এ যেন এক ফুলের রাজ্য! কটিয়াদীতে সূর্যমুখী ফুল চাষে সফল কৃষক

মাহবুবুর রহমান: ফুলকে পচ্ছন্দ বা ভালোবাসেনা এমন লোককে পাওয়া হয়তো খুবই দুস্কর। তাইতো ফুল ভালোবাসা ও ভালোলাগার প্রতীক। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার আচমিতা ইউনিয়নের চারিপাড়া গ্রামের...

Recent Comments

error: